আইসিটি তৃতীয় অধ্যায়ের প্রথম খন্ডের গুরুত্বপূর্ণ সৃজনশীল।
(ক) বাইনারি সংখ্যা পদ্ধতি কি?
(খ) 6+5+3=1110 হতে পারে - ব্যাখ্যা কর।
(গ) মিতার প্রাপ্ত নম্বরটি দশমিকে রুপান্তর কর।
(ঘ) সোহেল ও রোহান এর প্রাপ্ত নম্বরের মধ্যে পার্থক্য যোগের মাধ্যমে নির্ণয় করা যায় কিনা? বিশ্লেষণপূর্বক মতামত দাও।
২. কৃষ্টি, পিয়াল ও মুক্তি সহপার্ঠীর বিবাহ উপলক্ষ্যে যথাক্রমে (5D7)16 ,(750)8 ও (999)10 এবং টাকা দিয়ে উপহার সামগ্রী ক্রয় করল।
(ক) ASCII কী?
(খ) ২-এর পরিপূরক ডিজিটাল বর্তনীকে সরল করে -ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকে উল্লিখিত কৃষ্টি ও মুক্তির উপহার সামগ্রীর মূল্য বাইনারিতে মোট কত হবে নির্ণয় কর।
(ঘ) পিয়াল ও কৃষ্টির উপহার ক্রয়ের মূল্য যথাক্রমে হেক্সাডেসিমেল ও দশমিক সংখ্যায় নির্ণয় কর।
৩. ‘ক’ কলেজের আইসিটি শিক্ষক বোর্ডে (63)10 ,(63)8, (63.8)16 এবং সংখ্যাগুলো লিখলেন এবং দ্বিতীয় ও তৃতীয় সংখ্যা দুটি যোগ করে দেখালেন। অতঃপর বললেন “কম্পিউটারের অভ্যন্তরে সমস্ত গাণিতিক কাজ হয় একটি মাত্র অপারেশনের মাধ্যমে”।
(ক) ই্উনিকোড কী?
(খ) ৯+৭=১০ সম্ভব কি-না? ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকের দ্বিতীয় ও তৃতীয় সংখ্যা দুটির যোগফল বাইনারিতে প্রকাশ কর।
(ঘ) উদ্দীপকে বর্ণিত অপারেশনের মাধ্যমে প্রথম ও দ্বিতীয় সংখ্যার পার্থক্য নির্ণয় করা সম্ভব - বিশ্লেষণ করে দেখাও।
৪.ঝুমি ও রুমি টেস্ট পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বর যথাক্রমে (৯২০)১০ ও (৯২০)৮ । তাদের ক্লাস রোল যথাক্রমে (৩৭)৮ ও (৩A)১৬ ।
(ক) বিসিডি কোড কী?
(খ) বিশ্বের সকল ভাষাকে কোডভুক্ত করা সম্ভব হয়েছে - ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকে উল্লিখিত রোল নম্বর দু’টিকে প্রচলিত সংখ্যায় রুপান্তর কর।
(ঘ) ঝুমি ও রুমির প্রাপ্ত নম্বর দু’টির পার্থক্য যোগের মাধ্যমে নিরুপণ করা সম্ভব কি না ? বিশ্লেষণ কর।
৫. রনি আইসিটি ক্লাশে বিভিন্ন সংখ্যা পদ্ধতি সম্পর্কে ধারণা লাভ করে। এই ধারণার ভিত্তিতে রনির বোনের বয়স (১১০১০১)২ এবং ভাইয়ের বয়স (৫৩)৮ বছর। রনি ও তার ভাই একই ব্রান্ডের ও একই মডেলের দুইটি স্কুল ব্যাগ যথাক্রমে (২০৭)১৬ ও (৫১০)১০ টাকা দিয়ে ভিন্ন দোকান থেকে ক্রয় করে।
(ক) Unicode কী?
(খ) “১+১+১=১” ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকের রনির ভাই ও বোনের বয়সের পার্থক্য যোগের মাধ্যমে নির্ণয় কর।
(ঘ) তাদের স্কুল ব্যাগের মূল্য অক্টাল পদ্ধতিতে নির্ণয়পূর্বক মতামত দাও।
৬. ICT শিক্ষক শ্রেণিতে সংখ্যা পদ্ধতি পড়াচ্ছিলেন। এক ছাত্রকে রোল নম্বর জিজ্ঞাসা করায় সে (৩৭৫)১০ উত্তর দিল। শিক্ষক ছাত্রের রোল নম্বরটিকে ৮টি মৌলিক চিহ্নবিশিষ্ট সংখ্যা পদ্ধতিতে রূপান্তর করে দেখালেন। ছাত্রটি গত বছরের রোল নম্বর (১৭C)১৬ জানতে পেরে শিক্ষক তার শেষ পরীক্ষার ফলাফল ভালো হয়েছে মন্তব্য করলেন।
(ক) অ্যাডার কী?
(খ) একটি ৪-বিট বাইনারি সংখ্যার বর্ণনা দাও।
(গ)শিক্ষকের প্রদর্শিত সংখ্যা পদ্ধতিতে বর্তমান রোল নম্বরটি রূপান্তর কর।
(ঘ) যোগের মাধ্যমে রোল নম্বরদ্বয়ের পার্থক্য নির্ণয় করে শিক্ষকের মন্তব্য মূল্যায়ন কর।
৭.সুমি , সুমির বাবা ও মায়ের বয়স যথাক্রমে (১০)১৬, (১০০)৮ এবং (২F)১৬ বছর।
(ক) বিসিডি কোড কী?
(খ) ২- এর পরিপূরক করলে সংখ্যার শুধুমাত্র চিহ্নের পরিবর্তন হয়”- বুঝিয়ে লেখ।
(গ) সুমির মায়ের বয়স অক্টাল সংখ্যায় রূপান্তর কর।
(ঘ) সুমির বাবার বয়স সুমির বয়সের কত গুণ? বিশ্লেষণ কর।
৮. X= (36.75)10 P= (57)8
Y= (59.F)16 Q= (30) 10
দৃশ্যকল্প-১ দৃশ্যকল্প-২
(ক) ইউনিকোড কী?
(খ) ডিজিটাল ডিভাইসে ব্যবহৃত সংখ্যা পদ্ধতি ব্যাখ্যা কর।
(গ) দৃশ্যকল্প-১ এর X ও Y এর মানকে বাইনারিতে যোগ কর।
(ঘ) দৃশ্যকল্প-২ এ উল্লিখিত P ও Q এর মধ্যে ব্যবধান ২ এর পরিপূরক পদ্ধতি ব্যবহার করে নির্ণয় কর।
৯.রানা ও সুমি আইসিটি পরীক্ষায় (১১০০১০)২ এর মধ্যে (৬২)৮ এবং (2F)16 নম্বর পেয়েছে।
(ক) কোড কী?
(খ) ৩-ভিত্তিক সংখ্যা পদ্ধতি ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকে উল্লিখিত আইসিটির পূর্ণ নম্বর দশমিকে পরিবর্তন কর।
(ঘ) যোগের মাধ্যমে রানা ও সুমির আইসিটিতে প্রাপ্ত নম্বরের পার্থক্য নির্ণয় করা সম্ভব - গাণিতিকভাবে বিশ্লেষণ কর।
১০ "X", "Y" ও "Z" তিন বন্ধু। বাজারে গিয়ে "X"(110110)2 টাকার, "Y"(36)8 টাকার এবং "Z"(A9)16 টাকার বই কিনল।
(ক) কোড কী?
(খ) ২- এর পরিপূরক গঠনের গুরুত্ব আলোচনা কর।
(গ) উদ্দীপকের আলোকে "X"ও "Y" এর মধ্যে কার বইয়ের দাম বেশী এবং কত বেশী?
(ঘ) উদ্দীপকে তিন জনের বইয়ের মোট দাম কত তা অক্টালে প্রকাশ কর।
১১. আইসিটি শিক্ষক একাদশ শ্রেণিতে সংখ্যা পদ্ধতি পড়াচ্ছিলেন । কিন্তু একজন ছাত্রের অমনোযোগিতার কারণে তিনি বিরক্ত হয়ে তার রোল নম্বর জিজ্ঞাসা করলেন। ছাত্র উত্তর দিল (৩১)১০। তারপর শিক্ষক ছাত্রের গত শ্রেণির রোল জিজ্ঞাসা করলে উত্তর দিল (১৫)১০। তখন শিক্ষক তাকে বললেন,তোমার অমনোযোগিতার কারণে খারাপ ফল হয়েছে।
(ক) সংখ্যা পদ্ধতির বেজ কী?
(খ) অ্যাসকি কোড বলতে কী বুঝায়?
(গ) উদ্দীপকের ছাত্রের বর্তমান শ্রেণির রোল বাইনারি সংখ্যা পদ্ধতিতে প্রকাশ কর।
(ঘ) উদ্দীপকের ছাত্রের দুই শ্রেণির রোলের পার্থক্য্ শুধুমাত্র যোগের মাধ্যমে বের করে ফলাফলের পরিবর্তন মূল্যায়ন কর।
১২. ২০১৬ সালে প্রকৃতিক দুযোগের কারণে সবজি চাষীদের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষক আলীর (৪২)১০ হেক্টর জমির আলু, জামিলের ((২৫৩.২)৮ হেক্টর জমির সরিষা , হাসিবের (E3.2)16 হেক্টর জমির টমেটো এবং জলিলের (১১০)২ হেক্টর জমির শসা নষ্ট হয়েছে।
(ক) বিসিডি কোড কী?
(খ) 5D কোন ধরনের সংখ্যা? ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকে ব্যবহৃত আলীর জমি থেকে জলিলের জমির ফসল নষ্টের পরিমাণ ২ এর পরিপূরকে বিয়োগ কর।
(ঘ) উদ্দীপকে জামিল ও হাসিবের মধ্যে কার ফসলের বেশি ক্ষতি হয়েছে এবং কত? - বিশ্লেষণপূর্বক মতামত দাও।
১৩. স্নেহা ও মিতা টেস্টের ফলাফল নিয়ে আলোচনা করছিল। স্নেহা বলল, আমি পরীক্ষায় ICT তে (4C)16 পেয়েছি। মিতা বলল আমি ICT তে (103)8 নম্বর পেয়েছি। ৫ম শ্রেণিতে পড়ুয়া তাদের ভাই বুঝলো না কে বেশি নম্বর পেয়েছে।
(ক) সংখ্যা পদ্ধতির বেজ কি?
(খ) ৩+৫=১০ কেন? ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকের স্নেহা ও মিতা দশভিত্তিকে কত নম্বর পেয়েছে- বিশ্লেষণ কর।
(ঘ) ৮ বিট রেজিস্টার ব্যবহার করে -২ এর পরিপূরক পদ্ধতিতে উদ্দীপকের স্নেহা ও মিতার প্রাপ্ত নম্বরের পার্থক্য নির্ণয় কর।
2 Comments
Answer kothay ?
ReplyDeleteউত্তর দিলে ভালো হতো।
ReplyDeleteThank you for your comment.