প্রাণীর বিভিন্নতা ও শ্রেণিবিন্যাস অধ্যায়
১. বিশেষ এক ধরনের সামুদ্রিক প্রাণী
আছে যারা লার্ভা অবস্থায় সাঁতার কাটে কিন্তু পূর্ণাঙ্গ অবস্থায় কিছু উন্নতৈ বৈশিষ্ট্য
হারিয়ে উদ্ভিদের মত স্থায়ীভাবে বাস করে। এরা এবং হাঙ্গর একই পর্বের হলেও একই উপপর্বের
নয়।
(ক) প্রজাতি কী?
(খ) অরীয় প্রতিসম প্রাণী বলতে কী বুঝায়?
(গ) উদ্দীপকের দ্বিতীয় প্রাণীটির শ্রেণিগত
বৈশিষ্ট্য উল্লেখ কর।
(ঘ) উদ্দীপকের শেষের বাক্যটি বিশ্লেষণ
কর।
২. করিম পুকুরে জাল ফেললে তার জালে
মাছ ছাড়াও শামুক ও ব্যাঙ ধরা পড়লো।
(ক) প্রজাতি কাকে বলে?
(খ) দ্বিপদ নামকরণ বলতে কী বুঝায়?
(গ) উদ্দীপকে উল্লিখিত প্রাণীগুলোর
মধ্যে অপ্রতিসম প্রাণীটির পর্বেভিত্তিক বৈশিষ্ট্যগুলো উল্লেখ কর।
(ঘ) উদ্দীপকে উল্লিখিত প্রাণীগুলোর
মধ্যে কোন কোনটি একই পর্বের হলেও শ্রেণিগতভাবে ভিন্ন? বিশ্লেষণ কর।
৩. বড় ভাইয়ের সঙ্গে বাজার করতে গিয়ে
রাহি চিংড়ি দেখে বলল, আজ যত দাম হোক বড় বড় চিংড়ি মাছ নিয়ে যাব। এ মাছ আমার খুব পছন্দ।
তাঁর বড় ভাই দ্বদশ শ্রেণির বিজ্ঞানের ছাত্র। সে বলল, “ভাল কথা। তবে জেনে রাখ, চিংড়ি
কিন্তু মাছ নয়। বৈশিষ্ট্যের দিক থেকে চিংড়ির চেয়ে মাছ অনেক উন্নত প্রাণী।
(ক) সিলোম কী?
(খ) সকল কর্ডেট মেরুদণ্ডী নয় – ব্যাখ্যা
কর।
(গ) রাহির পছন্দে প্রাণীটি কর্ডেট নয়
– ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকের শেষ বাক্যের যথার্থতা
বিশ্লেষণ কর।
৪. মধুপুর বানাঞ্চল এসে শিহাব এর প্রাকৃতিক
দৃশ্য দেখে বিমোহিত হল। প্রজাপ্রতি , বানর, পাখি, এবং বিভিন্ন প্রজাতির সাপকে সে প্রাকিতিক
পরিবেশে দেখতে পেল।
(ক) ল্যামপ্রে কী?
(খ) Craniata বলতে কী বুঝ?
(গ) উদ্দীপকে উল্লিখিত প্রাণীরা যে
যে পর্বের অধীন তার শনাক্তকারী বৈশিষ্ট্যসমূহ ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকে উল্লিখিত “ শেষোক্ত প্রাণী
তিনটির পর্ব এক হলেও শ্রেণি ভিন্ন” – বিশ্লেষণ কর।
৫.
(ক) ডায়াফ্রম কী
(খ) ডাইফিসার্কাল লেজ বলতে কী বুঝ?
(গ) উদ্দীপকে উল্লিখিত “B” চিহ্নিত প্রাণীর শ্রেণিভিত্তিক বৈশিষ্ট্য লিখ।
(ঘ) উদ্দীপকে উল্লিখিত ‘A’ ও ‘B’ চিহ্নিত
প্রাণী কর্ডেট হলেও উভয়ই মেরুদণ্ডী নয়—বিশ্লেষণ কর।
৬.
(ক) খণ্ডায়ন কাকে বলে?
(খ) অরীয় প্রতিসম বলতে কী বুঝায়?
(গ) প্রাণীর শ্রেণিবিন্যাসে P এর ভূমিকা ব্যাখ্যা কর।
(ঘ) উন্নত প্রাণীতে Q এর পরিণতি বিশ্লেষণ কর।
৭.
(ক) প্রজাতি কী?
(খ) তিমি মাছ নয় কেন?
(গ) উদ্দীপকের চিত্র ‘ক’ ও ‘খ’ এর প্রাণীগুলোর
মধ্যে শ্রেণিভিত্তিক পার্থক্যগুলো লিখ।
(ঘ) সফল উড্ডয়ন অভিযোজনের জন্য চিত্র
’গ’ শ্রেণিভু্ক্ত মেরুদণ্ডী প্রাণীতে অনেক আঙ্গিক পরিবর্তন সাধিত হয়েছে – বিশ্লেষণ
কর।
৮.
A B C
কেঁচো,জোঁক ঘাসফড়িং,
তেলাপোকা সাপ, সিংহ
(ক) নটোকর্ড কী?
(খ) Urochordata উপপর্বের প্রাণীদের
সাগর ফোয়ারা বলা হয় কেন?
(গ) উদ্দীপকে A-তে বর্ণিত প্রাণীগুলো
কোন পর্বের তা ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকে C- তে বর্ণিত প্রাণিগুলো
B- তে বর্ণিত প্রাণিগুলো থেকে উন্নত – বিশ্লেষণ কর।
৯.
(ক) প্রজাতি কী?
(খ) ট্যাক্সন বলতে কী বুঝ?
(গ) উদ্দীপকে “A” চিহ্নিত প্রাণীটি
যে উপপর্বের তার বৈশিষ্ট্য লিখ।
(ঘ) উদ্দীপকে “C” চিহ্নিত প্রাণীটি “A” ও “B” চিহ্নিত প্রাণীর চেয়ে উন্নত – বিশ্লেষণ
কর।
১০. শিক্ষক ক্লাসে এমন কিছু প্রাণীর
কথঅ বললেন, যাদের সিলেন্টেরন সন্ধিপদ, অথবা ফুসফুস আছে।
(ক) ট্যাক্সন কি?
(খ) দ্বিপদ নামকরণ বলতে কি বুঝ?
(গ) উদ্দীপকে উল্লিখিত বৈশিষ্ট্যগুলো
যে সকল পর্বে পাওয়া যায় সে সকল পর্বের নাম ও উদাহরণ দাও।
(ঘ) উদ্দীপকে উল্লিখিত বৈশিষ্ট্যর পর্বগুলোর
মধ্যে উন্নত ও অনুন্নত প্রাণীদের দুটি পর্বের নাম ও দুইটি করে সনাক্তকারী বৈশিষ্ট্য
লিখ।
১১.
ছাক-১ |
ছক-২ |
প্রাণী: রুই মাছ গোলকৃমি ও ফিতাকৃমি |
ছক-১ এ বিদ্যমান প্রাণীদের দেহগহ্বরের
ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীভুক্ত করা যায়। |
১১.
(খ) নিডারিয়ানদের দ্বিস্তরী প্রাণী
বলা হয় কেন?
(গ) উদ্দীপকের ছক-১ এর প্রাণিগুলিকে
ছক-২মোতাবেক কারণসহ গোষ্ঠীভুক্ত কর।
(ঘ) উদ্দীপকের ছক-১ এ বর্ণিত “১ম প্রাণীটি
অপর দু’টি প্রাণী হতে উন্নত” – তোমার মতামত
ব্যক্ত কর।
১২.
(ক) সিলোমের সংঙ্গা দাও।
(খ) ICZN বলতে কী বুঝ?
(গ) উদ্দীপকের সাথে সম্পর্কযুক্ত পর্বটির
বৈশিষ্ট্য লিখ।
(ঘ) উদ্দীপকের A চিহ্নিত অঙ্গটির উপর ভিত্তি করে পর্বটির বিভিন্ন উপপর্বের বিভক্তি ব্যাখ্যা
কর।
১৩. আশরাফ পুকুর থেকে বড়শী দিয়ে মাছ
ধরার টোপ হিসেবে কেঁচো ব্যবহার করছিল। হঠাৎ সে দেখলো একটি মাছরাঙ্গা ঠোঁট দিয়ে মাছ
ধরছে।
(ক) কার্প মাছ কি?
(খ) দ্বিপদ নামকরণ বলিতে কি বুঝ?
(গ) উদ্দীপকে টোপ হিসেবে ব্যবহৃত প্রাণীটির
শ্রেণিতাত্ত্বিক বৈশিষ্ট্য লিখ।
(ঘ) উদ্দীপকের শেষোক্ত প্রাণী দু’টির
শ্রেণি বৈশিষ্ট্যের তুলনা কর।
১৪. মাহবুব একটি দুর্গম এলাকায় বেড়াতে
গিয়ে দুটি ভিন্ন ধরনের প্রাণী দেখল। প্রথমে সে যে প্রাণীটি দেখলো তার গায়ে লোম রয়েছে।
পরবর্তীতে দেখা প্রাণীটির গা পালকযুক্ত।
(ক) মিথোজীবিতা কি?
(খ) ভেনাস হার্ট বলতে কি বুঝ?
(গ) মাহবুবের দেখা প্রাণী দুটি ভিন্ন
শ্রেণির অন্তর্গত। বিশ্লেষণ কর।
১৫.
(ক) নিডোসাইট কি?
(খ) কার্প জাতীয় মাছ বলতে কি বুঝ?
(গ) উদ্দীপকে উল্লিখিত B অনুপ্রস্থচ্ছেদ
যে প্রাণীগোষ্ঠীকে নির্দেশ করে তাদের বৈশিষ্ট্য উল্লেখ কর।
(ঘ) উদ্দীপকে উল্লিখিত A, B, ও C বৈশিষ্ট্যযুক্ত
প্রাণীদের মধ্যে কোনটি অপেক্ষাকৃত উন্নত প্রাণী? তোমার মতামত দাও।
feat-big
0 Comments
Thank you for your comment.