অপারেটর
অপারেটরগুলি ভেরিয়েবল
এবং মানগুলির উপর ক্রিয়াকলাপ সম্পাদন করতে ব্যবহৃত হয়।
নীচের উদাহরণে,
আমরা দুটি মান একসাথে যোগ করতে + অপারেটর ব্যবহার করি :
উদাহরণঃ
#include
<stdio.h>
int
main() {
int myNum = 100 + 50;
printf("%d", myNum);
return 0;
}
যদিও +অপারেটরটি প্রায়শই দুটি মান একসাথে যুক্ত করতে ব্যবহৃত হয়, যেমন
উপরের উদাহরণে, এটি একটি ভেরিয়েবল এবং একটি মান, বা একটি পরিবর্তনশীল এবং অন্য
একটি পরিবর্তনশীল যুক্ত করতেও ব্যবহার করা যেতে পারে:
উদাহরণঃ
#include
<stdio.h>
int
main() {
int sum1 = 100 + 50;
int sum2 = sum1 + 250;
int sum3 = sum2 + sum2;
printf("%d\n", sum1);
printf("%d\n", sum2);
printf("%d\n", sum3);
return 0;
}
সি অপারেটরদের নিম্নলিখিত
গ্রুপে বিভক্ত করে:
- পাটিগণিত অপারেটর
- অ্যাসাইনমেন্ট অপারেটর
- তুলনা অপারেটর
- লজিক্যাল অপারেটর
- বিটওয়াইজ অপারেটর
পাটিগণিত অপারেটরঃ
পাটিগণিত অপারেটরগুলি
সাধারণ গাণিতিক ক্রিয়াকলাপ সম্পাদন করতে ব্যবহৃত হয়।
Operator |
Name |
Description |
Example |
+ |
Addition |
Adds together two values |
x
+ y |
- |
Subtraction |
Subtracts one value from another |
x
- y |
* |
Multiplication |
Multiplies two values |
x
* y |
/ |
Division |
Divides one value by another |
x
/ y |
% |
Modulus |
Returns the division remainder |
x
% y |
++ |
Increment |
Increases the value of a variable by
1 |
++x |
-- |
Decrement |
Decreases the value of a variable
by 1 |
--x |
অ্যাসাইনমেন্ট অপারেটরঃ
অ্যাসাইনমেন্ট
অপারেটরগুলি ভেরিয়েবলের মান নির্ধারণ করতে ব্যবহৃত হয়।
নীচের উদাহরণে,
আমরা x নামক একটি ভেরিয়েবলে 10 মান নির্ধারণ
করতে অ্যাসাইনমেন্ট অপারেটর ( ) ব্যবহার করি :=
উদাহরণঃ
#include <stdio.h>
int main() {
int x = 10;
printf("%d", x);
return 0;
}
সংযোজন অ্যাসাইনমেন্ট অপারেটর
( +=) একটি ভেরিয়েবলে একটি মান যোগ করে:
উদাহরণঃ
#include <stdio.h>
int main() {
int x = 10;
x += 5;
printf("%d", x);
return
0;
}
সমস্ত অ্যাসাইনমেন্ট অপারেটরদের একটি তালিকা:
Operator |
Example |
Same
As |
= |
x
= 5 |
x
= 5 |
+= |
x
+= 3 |
x
= x + 3 |
-= |
x
-= 3 |
x
= x - 3 |
*= |
x
*= 3 |
x
= x * 3 |
/= |
x
/= 3 |
x
= x / 3 |
%= |
x
%= 3 |
x
= x % 3 |
&= |
x
&= 3 |
x
= x & 3 |
|= |
x
|= 3 |
x
= x | 3 |
^= |
x
^= 3 |
x
= x ^ 3 |
>>= |
x
>>= 3 |
x
= x >> 3 |
<<= |
x
<<= 3 |
x
= x << 3 |
তুলনা
অপারেটর
তুলনা অপারেটর দুটি মান (বা ভেরিয়েবল) তুলনা করতে ব্যবহৃত
হয়। এটি প্রোগ্রামিংয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ, কারণ এটি আমাদের উত্তর খুঁজে পেতে
এবং সিদ্ধান্ত নিতে সাহায্য করে।
একটি তুলনার রিটার্ন মান হয় 1বা 0, যার অর্থ সত্য ( 1)
বা মিথ্যা ( 0)। এই মানগুলি বুলিয়ান মান হিসাবে পরিচিত
, নিম্নলিখিত উদাহরণে, আমরা 3-এর থেকে বড় > কিনা তা খুঁজে বের করতে অপারেটর
( ) ব্যবহার করি:
উদাহরণঃ
#include
<stdio.h>
int
main() {
int x = 5;
int y = 3;
printf("%d", x > y); // returns
1 (true) because 5 is greater than 3
return 0;
}
সমস্ত তুলনা অপারেটরের
একটি তালিকা:
Operator |
Name |
Example |
Description |
== |
Equal
to |
x
== y |
Returns 1 if the values are equal |
!= |
Not
equal |
x
!= y |
Returns 1 if the values are not
equal |
> |
Greater
than |
x
> y |
Returns 1 if the first value is
greater than the second value |
< |
Less
than |
x
< y |
Returns 1 if the first value is
less than the second value |
>= |
Greater
than or equal to |
x
>= y |
Returns 1 if the first value is
greater than, or equal to, the second value |
<= |
Less
than or equal to |
x
<= y |
Returns 1 if the first value is
less than, or equal to, the second value |
লজিক্যাল অপারেটরঃ
আপনি লজিক্যাল অপারেটরদের
সাথে সত্য বা মিথ্যা মান পরীক্ষা করতে পারেন।
লজিক্যাল অপারেটরগুলি
একাধিক শর্ত একত্রিত করে ভেরিয়েবল বা মানগুলির মধ্যে যুক্তি নির্ধারণ করতে
ব্যবহৃত হয়:
Operator |
Name |
Example |
Description |
&& |
AND |
x
< 5 && x < 10 |
Returns
1 if both statements are true |
|| |
OR |
x
< 5 || x < 4 |
Returns
1 if one of the statements is true |
! |
NOT |
!(x
< 5 && x < 10) |
Reverse
the result, returns 0 if the result is 1 |
বুলিয়ানসঃ
প্রায়শই,
প্রোগ্রামিং-এ, আপনার একটি ডেটা টাইপ প্রয়োজন হবে যার মধ্যে দুটি মান থাকতে পারে,
যেমন:
·
YES / NO
·
ON / OFF
·
TRUE / FALSE
এই
জন্য C, একটি ডেটা টাইপ আছে , যা বুলিয়ান bool নামে পরিচিত ।
বুলিয়ানগুলি
এমন মানগুলিকে প্রতিনিধিত্ব করে যা হয় true বা false।
বুলিয়ান ভেরিয়েবলঃ
সি-তে,
bool টাইপটি একটি অন্তর্নির্মিত ডেটা টাইপ নয়, যেমন int বা char.
এটি
C99 এ চালু করা হয়েছিল, এবং এটি ব্যবহার করার জন্য আপনাকে অবশ্যই নিম্নলিখিত হেডার
ফাইলটি আমদানি করতে হবে:
#include
<stdbool.h>
একটি
বুলিয়ান ভেরিয়েবল boolকীওয়ার্ড দিয়ে ঘোষণা করা হয় এবং মান নিতে পারে true বা false:
বুলিয়ান
ভেরিয়েবল মুদ্রণ করার চেষ্টা করার আগে, আপনার জানা উচিত যে বুলিয়ান মানগুলি পূর্ণসংখ্যা
হিসাবে ফেরত দেওয়া হয় :
1 (বা অন্য কোন সংখ্যা যা
0 নয়) প্রতিনিধিত্ব করে true
0 প্রতিনিধিত্ব করে false
অতএব,
আপনি %d একটি বুলিয়ান মান প্রদর্শন করতে বিন্যাস নির্দিষ্টকরণ ব্যবহার করতে হবে:
উদাহরণঃ
#include
<stdio.h>
#include
<stdbool.h>
int main() {
bool isProgrammingFun = true;
bool isFishTasty = false;
printf("%d\n",
isProgrammingFun);
printf("%d", isFishTasty);
return 0;
}
মান এবং ভেরিয়েবল তুলনা:
মান
তুলনা প্রোগ্রামিং দরকারী, কারণ এটি আমাদের উত্তর খুঁজে পেতে এবং সিদ্ধান্ত নিতে সাহায্য
করে।
উদাহরণস্বরূপ,
আপনি একটি তুলনা অপারেটর ব্যবহার করতে পারেন , যেমন ( ) এর চেয়ে বড়> অপারেটর,
দুটি মান তুলনা করতে:
উদাহরণঃ
#include
<stdio.h>
int main() {
printf("%d", 10 > 9);
return 0;
}
উপরের
উদাহরণ থেকে, আপনি দেখতে পাচ্ছেন যে রিটার্ন মান একটি বুলিয়ান মান ( 1)।
আপনি
দুটি ভেরিয়েবল তুলনা করতে পারেন:
উদাহরণঃ
#include
<stdio.h>
int main() {
int x = 10;
int y = 9;
printf("%d", x > y);
return 0;
}
নীচের
উদাহরণে, আমরা বিভিন্ন মান তুলনা করার জন্য সমান ( ) অপারেটর ব্যবহার করি:==
উদাহরণঃ
#include
<stdio.h>
int main() {
printf("%d\n", 10 == 10);
printf("%d\n", 10 == 15);
printf("%d", 5 == 55);
return 0;
}
আপনি
শুধুমাত্র সংখ্যা তুলনা সীমাবদ্ধ নন. আপনি বুলিয়ান ভেরিয়েবল বা এমনকি বিশেষ কাঠামোর
তুলনা করতে পারেন, যেমন অ্যারে (যা সম্পর্কে আপনি পরবর্তী অধ্যায়ে আরও শিখবেন):
উদাহরণঃ
#include
<stdio.h>
#include
<stdbool.h> // Import the boolean
header file
int main() {
bool isHamburgerTasty = true;
bool isPizzaTasty = true;
printf("%d", isHamburgerTasty ==
isPizzaTasty);
return 0;
}
উদাহরণঃ
#include
<stdio.h>
int main() {
int myAge = 25;
int votingAge = 18;
printf("%d", myAge >=
votingAge); // Returns 1 (true), meaning 25 year olds are allowed to vote!
return 0;
}
উদাহরণঃ
#include <stdio.h>
int main() {
int myAge = 25;
int votingAge = 18;
if (myAge >= votingAge) {
printf("Old enough to vote!");
} else {
printf("Not old enough to
vote.");
}
return 0;
}
0 Comments
Thank you for your comment.