(ক) বিভাগের গুরুত্বপূর্ণ প্রশ্নাবলী:
১. আইসোটোপ কী?
২. আইসোটোন কী?
৩. আইসোবার কী?
৪. আইসোমার কী?
৫. আলফা কণা কী?
৬. কোয়ান্টাম সংখ্যা কী?
৭. ইলেকট্রনের উপশক্তিস্তর কী?
৮. অরবিট কী?
৯. নোড কী?
১০. অরবিটাল কী?
১১. আউফবাউ নীতি কী?
১২. হুন্ডের নীতি কী?
১৩. পলির বর্জন নীতিটি লেখো।
১৪. বর্ণালী কী?
১৫. দৃশ্যমান আলোর তরঙ্গদৈর্ঘ্যের
সীমা লেখো।
১৬ অনুপ্রভা কী?
১৭. সম- আয়ন প্রভাব কী?
১৮. আয়নিক গুণফল কী?
১৯. দ্রাব্যতার গুণফল কী?
২০. দ্রাব্যতা কী?
২১. নেসলার কিবারক কী?
২২. আংশিক পাতন কী?
২৩. বাষ্প পাতন কী?
২৪. দ্রাবক নিষ্কাশন কী?
২৫. নিম্নচাপ পাতন কী?
২৬. ক্রোমাটোগ্রাফি কী?
২৭. Rf কী?
(খ) বিভাগের গুরুত্বপূর্ণ
প্রশ্নাবলী:
2d 3f Fe2+ Co3+
3d 4p
K 19 3D P Cu
Cr 675nm IR He2+
UV
১. 2d আরবিটাল সম্ভব নয় কেন?
২. 3f অরবিটাল সম্ভব নয় কেন?
৩. Fe2+ ও Co3+ পরস্পরের আইসো ইলেকট্রনিক
বর্ণনা করো।
৪. আউফবাউ নীতি ব্যাখ্যা করো।
৫. 3d ও 4p অরবিটালের মধ্যে
কোনটিতে ইলেকট্রন আগে প্রবেশ করে?
৬. K এর 19 তম ইলেকট্রনটি 3d অর্বিটালে না গিয়ে 4s অরবিটালে যায় কেন?
৭. P উপশক্তিস্তরে সর্বোচ্চ ৬ টি
ইলেকট্রন থাকতে পারে” – পলির বর্জন নীতি অনুসারে ব্যাখ্যা করো।
৮. হুন্ডের নীতি অনুসারে ফসফরাসের ইলেকট্রন
বিন্যাস ব্যাখ্যা কর।
৯. Cu এর সাধারণ ইলেকট্রন বিন্যাস
ব্যতিক্রম দেখায় কেন?
১০. Cr এর ইলেকট্রন বিন্যাস সাধারণ
নিয়মের ব্যাতিক্রম কেন?
১১. 675nm তরঙ্গ দৈর্ঘ্য বিশিষ্ট
বর্ণালীর শক্তি নির্ণয় করো।
১২. He2+ এর ক্ষেত্রে
বোর তত্ত্ব প্রযোজ্য – ব্যাখ্যা করো।
১৩. একটি ইলেকট্রন থাকা সত্ত্বেও
হাইড্রোজেনের পারমাণবিক বর্ণালীতে অনেক রেখা দেখা যায় কেন?
১৪. জাল পাসপোর্ট সনাক্তকরণে UV
রশ্মি ব্যবহার করা হয় কেন?
১৫. চিকিৎসা ক্ষেত্রে IR রশ্মির
ব্যবহার লেখ।
১৬. দ্রবণে Al3+ আয়ন
তুমি কীভাবে সনাক্ত করবে?
১৭. শিখা পরীক্ষায় গাঢ় HCl এসিড
ব্যবহার করা হয় কেন?
১৮. দ্রবণে NH4+
আয়নকে কিভাবে সনাক্ত করা যায়?
১৯. দ্রবণে Fe3+ আয়ন
তুমি কীভাবে সনাক্ত করবে?
২০. প্রতিপ্রভা কীভাবে সৃষ্টি হয়?
ব্যাখ্যা করো।
২১. Rf এর মান ১ এর চেয়ে কম কেন।
সৃজনশীল প্রশ্ন ১ : দুটি যৌগ A ও B এর জলীয় দ্রবণ K₄[Fe(CN)₆] এর সাথে যথাক্রমে গাঢ় নীল ও বাদামী বর্ণের অধঃক্ষেপ উৎপন্ন করে। A যৌগটি শিখা পরীক্ষায় কোনো বর্ণ সৃষ্টি না করলেও B যৌগ নীলাভ সবুজ বর্ণ সৃষ্টি করে।
ক. ক্রোমাটোগ্রাফি কী?
খ. Keএর মান অসীম হতে পারে না কেন?
গ. B যৌগটিতে কোন আয়ন উপস্থিত? বিক্রিয়াসহ লেখো।
ঘ. শিখা পরীক্ষায় A ও B এর মধ্যে ভিন্নতার কারণ বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ২ : A, B ও C তিনটি যৌগ যাদের স্ফুটনাংক যথাক্রমে 46°C, 78°C ও 100°CG
ক. মন্ট কী?
খ. ১ম গ্রুপের মৌলসমূহ সহজে দ্বিধনাত্মক আয়ন গঠন করে না- ব্যাখ্যা করো।
গ. B যৌগের বিশুদ্ধতা কীভাবে নির্ণয় করবে?
ঘ. A, B ও C যৌগের মিশ্রণ হতে উপাদানসমূহ বুদ অবস্থান পৃথকীকরণে কোন পদ্ধতি অধিকতর যুক্তিযুক্ত? বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ৩ : কোয়ান্টাম সংখ্যা আবিষ্কারের ফলে ইলেকট্রন তার নিজস্ব পরিচিতি লাভ করে । একটি ইলেকট্রন প্রধান কক্ষপথে আবর্তনের সময় নিজ অক্ষের ওপর কোন দিকে ঘুরতে থাকে তার সঠিক তথ্য কোয়ান্টাম সংখ্যার মাধ্যমে জানা যায়।
ক. রাইডার ধুবক কী?
খ. হুন্ডের নীতি ব্যাখ্যা করো।
গ. চারটি কোয়ান্টাম সংখ্যা সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।
ঘ. 2d এবং 3ƒ সম্ভব নয় কিন্তু 3d এবং 4ƒ সম্ভব- এর যৌক্তিক কারণ উপস্থাপন করো।
সৃজনশীল প্রশ্ন ৪ : হাইড্রোজেন ছাড়া সব মৌলে ইলেকট্রন, প্রোটন ও নিউট্রন বিদ্যমান। M একটি মৌল যার ভর সংখ্যা 56 নিরপেক্ষ কণার সংখ্যা 30।
ক. সেমি মাইক্রো বিশ্লেষণ কী?
খ. বন্ধন সমযোজী বন্ধন ব্যাখ্যা করো।
গ. হুন্ডের নীতি অনুসারে M এর ইলেকট্রন বিন্যাস ব্যাখ্যা করো।
ঘ. কোয়ান্টাম সংখ্যার ধারণা থেকে M এর সর্বশেষ কক্ষপথে ইলেকট্রন সংখ্যা হিসাব করো।
সৃজনশীল প্রশ্ন ৫ : কালাচাঁদকে দুটি যৌগ, বোরন অক্সাইড এবং পটাসিয়াম হেক্সাসায়ানো আয়রন (II) এর কেন্দ্রীয় মৌলের ইলেকট্রনর বিন্যাস করতে বলায় সে নিম্নরূপ ইলেকট্রন বিন্যাস করল। (ইলেকট্রন বিন্যাসটি পিডিএফ ফাইলে)
ক. বর্ণালী কী?
খ. পানির আয়নিক গুণফল হতে কীভাবে pH স্কেল প্রতিষ্ঠিত হয়? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের অক্সাইড উভয়ধর্ম ব্যাখ্যা কর।
ঘ. কালাচাঁদের ইলেকট্রন বিন্যাসের যথার্থতা বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৭ : মিস আলফি কর্তৃক একটি সবুজ বর্ণের হাইড্রেটেড লবণ একটি দস্তার পাত্রে রেখে দেয়ার কিছুদিন পরে দেখা গেল যে, লবণটি বাদামী বর্ণে পরিণত হয়েছে। সেই সাথে জিংকের পাত্রটির অস্তিত্ব নাই।
ক. ইলেকট্রন বিন্যাস সম্পর্কিত হুন্ডের নিয়মটি বর্ণনাকর।
খ. সাম্যাংকের মান শূন্য বা অসীম হয় না- ব্যাখ্যা কর।
গ. লবণটি সংরক্ষণে আলফির পদ্ধতি উপযুক্ত নয় কেন? ব্যাখ্যা কর।
ঘ. জটিল যৌগ গঠনে কোন ধাতু প্যারা চৌম্বকত্ব প্রদর্শন করে? বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৮ : X
ও Z দুটি একই পর্যায়ের ক্রমিক ধাতব মৌল। Z মৌলের শেষ ইলেকট্রনের কোয়ান্টাম সংখ্যার সেট। (সেটটি পিডিএফ ফাইলে)
ক. অবস্থান্তর মৌল কী?
খ. পানির pH = 7 – ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের মৌলের ইলেকট্রন বিন্যাস ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের Z মৌলের ১৯ তম ও ২০ তম ইলেকট্রনের কোয়ান্টাম সংখ্যার সেট পলির বর্জন নীতি মেনে চলে – ব্যাখ্যা কর।
সৃজনশীল প্রশ্ন ৯ : Electron
শক্তিপ্রাপ্ত হলে নিম্ন শক্তিস্তর থেকে উচ্চ শক্তিস্তরে যায় আবার শক্তি হারালে উচ্চ শক্তিস্তর থেকে নিম্ন শক্তিস্তরে ফিরে আসে । এ সময় পরমাণু বর্ণালী প্রদান করে।
ক. N.M.R
কি?
খ. H-পরমাণুর ক্ষেত্রে ৭ম থেকে ২য় কক্ষপথে আসলে কতগুলো বর্ণালী রেখার সৃষ্টি হবে?
গ. n এর কোন মানের জন্য H-পরমাণুর বামার সিরিজের কোন রেখার তরঙ্গ দৈর্ঘ্য 434nm হবে।
ঘ. যদি M কক্ষপথ থেকে L কক্ষপথে H এর Electron স্থানান্তরিত হয়, তাহলে যে রেখা বর্ণালির সৃষ্টি হয় তার তরঙ্গ দৈর্ঘ্য ও বর্ণালি রেখার সংখ্যা নির্ণয় কর।
সৃজনশীল প্রশ্ন ১০ : একটি ব্যবহারিক পরীক্ষায় শিক্ষার্থীদের একটি লবণ দেয়া হলো যা শিখা পরীক্ষায় সবুজ শিখা দেয়। এর সঙ্গে শিক্ষার্থীদের A ও B দুটি যৌগের মিশ্রণ দেয়া হলো যাদের স্ফুটনাংক যথাক্রমে 78°C ও 98°C।
ক. কোয়াগুলেশন কী?
খ. “ফুড আ্যাডিটিত প্রিজার ভেটিভস নয়” ব্যাখ্যা কর।
গ. দ্রবণে লবণের ধনাত্মক আয়নটি কিভাবে সনাক্ত করবে? ব্যাখ্যা কর।
ঘ. A ও B যৌগের মিশ্রণ হতে উপাদান দুটি পৃথক করার প্রক্রিয়া আলোচনা কর।
0 Comments
Thank you for your comment.