তৃতীয় অধ্যায়
মৌলের পর্যায় বৃত্ত ধর্ম
জ্ঞানমূলক প্রশ্ন:
১.পর্যায় সূত্র কী?
২. অবাস্থান্তর মৌল কাকে বলে?
৩.নিকটোঝেন কাকে বলে?
৪.ইলেকট্রন আসক্তি কাকে বলে?
৫.আয়নিকরণ বিভব কাকে বলে?
অনুধাবনমূলক প্রশ্ন:
১.অবাস্থান্তর মৌল কাকে বলে?
২. নিষ্ক্রিয় গ্যাসের নিষ্ক্রিয়তার কারন কী?
৩.F সর্বাধিক তড়িৎ
রিনাত্নক মৌল- ব্যাখ্যা কর।
৪.F এর ইলেকট্রন আসক্তি Cl এর থেকে কম কেন?ব্যাখ্যা কর।
৫.Na+ গঠিত হলেও Na++ গটিত হয় না কেন?
৬.বেরিলিয়াম ক্লোরাইড সরল রৈখিক কেন?
৬.পানি তরল কিন্ত হাইড্রোজেন সালফেট গ্যাসীয় কেন?
সৃজনশীল প্রশ্ন ১ : নিম্ন তাপমাত্রায় তরল পদার্থ জমাট বেঁধে কঠিন হলে তার ঘনত্ব বাড়ার কণা থাকলেও এক বিশেষ বন্ধনের উপস্থিতির কারণে তা ঘটে না। ফলে শীতপ্রধান দেশের সব জলাশয়ে জলজ প্রাণী বাঁচতে পারে। এছাড়াও তাদের বেঁচে থাকার পেছনে অপর এক প্রকার রাসায়নিক বন্ধন দায়ী।
ক. অরবিটালের সংকরণ কী?
খ. NaOH এবং HF – এর প্রশমন তাপের মান ধ্রুবক মানের চেয়ে বেশি কেন?
গ. উদ্দীপকে বর্ণিত তরলটির অনুস্থিদ একটি মৌলের যোজনী স্থির হলেও পর্যায় সারণির একই গ্রুপভুক্ত পরবর্তী মৌলের যোজনী পরিবর্তনশীল – ব্যাখ্যা করো।
ঘ. “সকল প্রকার জলজপ্রাণীর বেঁচে থাকার মূলেই রয়েছে উদ্দীপকের বন্ধনদ্বয়”__ বিষয়টির যৌক্তিক ব্যাখ্যা দাও।
সৃজনশীল প্রশ্ন ২ : A, B, R ও X এর পারমাণবিক সংখ্যা যথাক্রমে 11, 6, 17 ও 47। A, B ও X এর সাথে R আয়নিক ও সমযোজী যৌগ গঠন করে।
ক. হেসের সূত্র কী
খ. অবস্থান্তর মৌল রঙিন যৌগ গঠন করে কেন?
গ. B ও R দ্বারা গঠিত যৌগটির সংকরণ বর্ণনা করো।
ঘ. AR যৌগটি পানিতে দ্রবণীয় কিন্তু XR পানিতে অদ্রবণীয় – বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ৩ : Q, R ও T মৌলত্রয়ের পারমাণবিক সংখ্যা যথাক্রমে ৬, ৭ ও ১৫।
ক. সিগমা বন্ধন কী?
খ. H₂O
তরল কিন্তু H₂S
গ্যাসীয় – ব্যাখ্যা করো।
গ. Q ও R একই সংকরণ প্রদর্শন করলেও তাদের হাইড্রাইডের আকৃতি ভিন্ন – ব্যাখ্যা করো।
ঘ. ক্লোরিনের সাথে R একটি যৌগ গঠন করলেও T দুটি যৌগ গঠন করে – বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ৪ : পর্যায় সারণির দ্বিতীয় পর্যায়ের দুটি মৌল X এবং Y। এদের যোজনী স্তরের বিন্যাস যথাক্রমে ns²np³ এবং ns²np⁴।
ক. ল্যান্থানাইড কী? ১
খ. Kc এর মান শূন্য হয় না কেন?
গ. XH₃
এবং YH₂
এর বন্ধন কোণের তুলনা করো।
ঘ. XH₃
অপেক্ষা YH₂
শক্তিশালী এসিড – বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ৫ : C₂H₄,
CH₄ NH₃ কতগুলো সমযোজী যৌগ ।
ক. অরবিটাল কী?
খ. শিখা পরীক্ষায় গাড় HCI ব্যবহৃত হয় কেন?
গ. উদ্দীপকের প্রথম যৌগটির অরবিটাল চিত্র অংকন করো এবং ঐ যৌগে কার্বনের সংকরীকরণ বর্ণনা করো।
ঘ. উদ্দীপকের শেষ দুটি যৌগে কার্বন ও নাইট্রোজেনের অরবিটাল সংকরীকরণ একই হলেও উহাদের অণুর আকৃতি ভিন্ন – মূল্যায়ন করো।
সৃজনশীল প্রশ্ন ৬ : W, X, Y ও Z মৌলসমূহের পারমাণবিক সংখ্যা যথাক্রমে 6, 14, 9, 17। মৌলের প্রতীকগুলো প্রচলিত প্রতীক নয়।
ক. ভর ক্রিয় সূত্র বিবৃত করো।
খ. CH₃
– COOH ও NaOH এর প্রশমন তাপ স্থির মান অপেক্ষা কম কেন?
গ. Yমৌলের ইলেকট্রন আসক্তি Z মৌল অপেক্ষা কম কেন?
ঘ. “WCl₄
আদ্র বিশ্লেষিত হয় না কিন্তু XCl₄
আদ্র বিশ্লেষিত হয়” মূল্যায়ন করো।
সৃজনশীল প্রশ্ন ৭ : Q ও R দুটি দ্বিতীয় পর্যায়ের ক্রমিক মৌল। Q এর শেষ শক্তিস্তরে তিনটি বিজোড় ইলেকট্রন বিদ্যমান। উভয় মৌল হাইড্রোজেনের সাথে বিক্রিয়া করে সাধারণ যৌগ A ও B গঠন করে।
ক. দ্রব্যতা কী?
খ. Fe²⁺
ও Fe³⁺
এর মধ্যে কোনটি স্থায়ী এবং কেন?
গ. B অপুর জ্যামিতির গঠন সংকরণের সাহায্য ব্যখ্যা কর।
ঘ. A এর সাথে H⁺
আয়ন সন্নিবেশ বন্ধন গঠন করলে সংকরণ ও জ্যামিতিক কাঠামোতে কোন পরিবর্তন কী? বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৮ : AB₃
ও AB₅
যৌগ দুইটিতে বন্ধন ইলেকট্রন জোড় এর সংখ্যা যথাক্রমে ৩ ও ৫।
ক. সংকরায়ণ কাকে বলে?
খ. (H₂O)n
এর মধ্যে কোন ধরনের বন্ধন বিদ্যমান, চিত্রের মাধ্যমে দেখাও।
গ. যদি AB₃
যৌগটিতে ৩ টি বন্ধন ইলেকট্রন জোড় ও দুইট নিঃসঙ্গ ইলেকট্রন জোড় বিদ্যমান থাকে, তবে তার সংকরায়ণসহ যৌগটির আকৃতি দেখাও।
ঘ. AB₅
যৌগটির সংকরায়ণ বর্ণনা করো এবং এ যৌগটির আকৃতি অংকন করে পাঁচটি কোণের মান লিখ।
সৃজনশীল প্রশ্ন ৯ : A ও B দুটি ধারাবাহিক দ্বিপরমাণুক মৌল । B মৌলটি অপেক্ষাকৃত সক্রিয়।
ক. মণ্ট কি?
খ. 2d অরবিটাল সম্ভব নয় কেন?
গ. A ও B মৌলদুটির আয়নিকরণ শক্তি ব্যাখ্যা করো।
ঘ. A ও B মৌলের হাই্রাইডের জ্যামিতিক আকৃতি ও স্ফুটনাঙ্ক আলোচনা কর।
সৃজনশীল প্রশ্ন ১০ : M ও N মৌলসমূহের পারমাণবিক সংখ্যা যথাক্রমে 6 ও 14। M মৌলটি হাইড্রোজেনের সাথে MH₄
যৌগ গঠন করলেও N মৌলটি তা করে না। অপরদিকে M ও N উভয়েই অক্সিজেনের সাথে ডাই অক্সাইড গঠন করে।
খ. সোডিয়াম Na²⁺ আয়ন গঠন করে না কেন?
গ. MH₄ যৌগের আণবিক গঠন বর্ণনা করো।
ঘ. M ও N ডাই অক্সাইডের ভৌত অবস্থার ভিন্নতার কারণ বিশ্লেষণ করো।
0 Comments
Thank you for your comment.