HSC কোষ বিভাজন অধ্যায়ের গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্ন
১.
(ক)
হরমোগোনিয়া কি?
(খ)
জীবের জন্য মাইটোসিস প্রয়োজন কেন?
(গ)
উদ্দীপকের ধাপ “ খ” এর যে কোন তিনটি দশার চিহ্নিত চিত্র অংকন কর।
(ঘ)
উদ্দীপকের বিভাজন প্রক্রিয়ার গুরুত্ব বিশ্লেষণ কর।
২.
(ক)
কোষ চক্র কী?
(খ)
মায়োসিস শুধুমাত্র ডিপ্লয়েড কোষে ঘটে কেন?
(গ) A এর পরবর্তী ধাপ B এবং C এর পরবর্তী উপধাপ D এর
চিহ্নিত চিত্র আঁক।
(ঘ) উদ্দীপকে উল্লিখিত C চিত্রে প্রদর্শিত কোষবিভাজন
জীবদেহের বৈচিত্র্য আনয়নে গ্রুরুত্বপূর্ণ ভূমিকা রাখে কি? মতামত বিশ্লেষণ কর।
(খ)
মায়োসিসকে হ্রাসমূলক বিভাজন বলার কারণ ব্যাখ্যা কর।
(গ)
উদ্দীপকে বর্ণিত A বিভাজন প্রক্রিয়ার বৈশিষ্ট্যগুলো লিখ।
(ঘ)
উদ্দীপকের শেষাংশের মন্তব্য বিশ্লেষণ কর।
৪.
(ক) ইন্টারফেজ কাকে বলে।
(থ)
সাইটোকাইনেসিস কী ব্যাখ্যা কর।
(গ)
উদ্দীপকে B চিত্রে প্রদর্শিত দশার পরবর্তী দশাটির বৈশিষ্ট্যগুলো লিখ।
(ঘ)
A চিত্রের কোষ বিভাজন বৈচিত্র্য সৃষ্টি করে- বিশ্লেষণ কর।
৫.
(ক)
নিউক্লিওসাইড কী?
(খ)
ক্রোমাটিড বলতে কি বুঝ?
(গ)
উদ্দীপকের Stage-C চিহ্নিত চিত্রসহ বর্ণনা
কর।
(ঘ)
উদ্দীপকের Stage-D তে সংঘটিত প্রক্রিয়ার গুরুত্ব বর্ণনা কর।
৬. শিক্ষার্থীরা অনুবীক্ষণ যন্ত্রের নিচে
দেখল, ক্রোমোজোম সহ কোষের মাকুযন্ত্রের মধ্যকেখা বরাবর অবস্থান করছে। কোষ বিভাজনের
একটি মডেলে লক্ষ্য করতেই নন-সিস্টার ক্রোমাটিডের মধ্যে “X” এর মত দৃশ্য চোখে পড়ল।
(খ)
নিষেক ক্রিয়ার তাৎপর্য কী?
(গ)
উদ্দীপকে অণুবীক্ষণ যন্ত্রে দৃষ্ট কোষ বিভাজনের ধাপটি সচিত্র বর্ণনা দাও।
(ঘ)
উদ্দীপকের বর্ণিত মডেলে দুশ্যমান অবস্থার ক্রিয়াকলাপ জীবকুলে বৈচিত্র আনে – বিশ্লেষণ
কর।
৭. কোষের এক প্রকার বিভাজনে সৃষ্ট কোষে
ক্রোমোজোম সংখ্যা সমান থাকে এবং অন্য প্রকার বিভাজনে সৃষ্ট কোষে ক্রোমোজোম সংখ্যা অর্ধেক
হয়। উভয়ের মধ্যে সাদৃশ্য ও বৈসাদৃশ্য রয়েছে।
(খ)
ক্রসিং ওভার বলতে কী বুঝ?
(গ)
উদ্দীপকের ১ম প্রকার বিভাজনের শেষ তিনটি ধাপের চিহ্নিত চিত্র আঁক।
(ঘ)
উদ্দীপকে উল্লিখিত কোষ বিভাজন দুটি উদ্ভিদের জীবনে অপরিহার্য- বিশ্লেষণ কর।
৮. সপুষ্পক উদ্ভিদের দেহকোষ ও জনন মাতৃকোষের
বিভাজন প্রক্রিয়া ভিন্নতর।
(খ)
জীবের ক্ষেত্রে মায়োসিস -১ কেন গুরুত্বপূর্ণ?
(গ)
উদ্দীপকের প্রথম প্রকার কোষ বিভাজনের প্রথম চারটি ধাপের চিহ্নিত চিত্র অংকন কর।
(ঘ)
উদ্দীপকে যে দু’ধরনের কোষ বিভাজনের কথা বলা হয়েছে তাতে কোনো পার্থক্য আছে কি? মতামত
দাও।
(খ)
মেটাকাইনেসিস বলতে কী বুঝ?
(গ)
শিক্ষার্থীরা অণুবীক্ষণ যন্ত্রের নিচে কোষ বিভাজনের যে ধাপটি পর্যবেক্ষণ করেছিল তার
সচিত্র বর্ণনা দাও।
(ঘ)
অভিব্যক্তি ও বৈচিত্র্য সৃষ্টিতে উদ্দীপকের দ্বিতীয় কোষ বিভাজনটির তাৎপর্য বিশ্লেষণ
কর।
১০.
(ক)
ক্রসিং ওভার কাকে বলে?
(খ)
ভাইরাসকে কেন অকোষীয় বলা হয়?
(গ)
উদ্দীপকে উল্লিখিত M ও N এর মধ্যে পার্থক্য
লিখ।
(ঘ)
উদ্দীপকে উল্লিখিত জীবজগতে O অংশের গুরুত্ব
বিশ্লেষণ কর।
১১.
(ক)
সিন্যাপসিস কী?
(খ)
মিয়োসিসকে হ্রাসমূলক বিভাজন কলা হয় কেন?
(গ)
চিত্রে প্রদর্শিত ধাপটির বর্ণনা দাও।
(ঘ)
উদ্দীপকে প্রদর্শিত কোষ বিভাজন প্রক্রিয়াটির তাৎপর্য বিশ্লেষণ কর।
0 Comments
Thank you for your comment.